আজ: ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে জিলকদ, ১৪৪৩ হিজরি, সকাল ৬:৫৬
সর্বশেষ সংবাদ
মিডিয়া ওয়াচ মিনার মাহমুদের মৃত্যুবার্ষিকী আজ

মিনার মাহমুদের মৃত্যুবার্ষিকী আজ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৯/০৩/২০১৮ , ১২:১৩ পূর্বাহ্ণ | বিভাগ: মিডিয়া ওয়াচ


সবার নিকট সোজা মিনারের নিকট তা বিপরীত। জীবনটা উল্টে-পাল্টে দেখেছেন। বাংলাদেশে সাংবাদিকতার প্রথম সুপারস্টার মিনার মাহমুদ। আন্ডারগ্রাউন্ড অপরাধচক্র, ছাত্রসন্ত্রাস আর চোরাচালান জগতের মুখোশ উন্মোচন করেছিলেন তিনি।
লেখনীতে নির্ভীক মন, আত্মবিশ্বাসী ও রংচটা জিন্সের স্মার্ট সংবাদপত্রের ‘মাসুদ রানা’ মিনার মাহমুদের বিচিন্তায় প্রবল তারুণ্যে বন্যতা আর আধুনিকতা ছিল। প্রচলিত রাজনীতি আর সমাজব্যবস্থাকে চ্যালেঞ্জ করা আর নির্মোহভাবে ইতিহাস পূর্ণপাঠ করার দুঃসাহস ছিল মিনার মাহমুদের।

     নব্বই দশকের বহুল প্রচারিত সাপ্তাহিক বিচিন্তা সম্পাদক মিনার মাহমুদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ । 

 

১৯৮৭ সালে তার সম্পাদিত সাপ্তাহিক বিচিন্তায় তত্কালীন সামরিক শাসনবিরোধী ভূমিকার জন্য তাকে ১৯৮৮ সালে গ্রেফতার করা হয় ও সামরিক শাসক বিচিন্তা বন্ধ করে দেয়। ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় এলে তিনি পুনরায় বিচিন্তা প্রকাশ করেন। কিন্তু কিছুদিন পর পত্রিকাটি বন্ধ করে দিয়ে আমেরিকা পাড়ি জমান সম্পাদক। দীর্ঘকাল পর ২০১১ সালে দেশে ফিরে তিনি বিভিন্ন পত্র-পত্রিকায় কাজ করেন। এ ছাড়া বিচিন্তা পুনঃ প্রকাশ করেন। ২০১২ সালের ২৯ মার্চ আত্মহননের মাধ্যমে পৃথিবী থেকে বিদায় নেন মেধাবী এই সম্পাদক। মিনার মাহমুদের সতীর্থরা আজ ঢাকা ও গাজীপুরে পৃথক স্মরণসভায় মিলিত হবেন।

Comments

comments

Close