আজ: ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই রজব, ১৪৪২ হিজরি, সন্ধ্যা ৭:০৬
সর্বশেষ সংবাদ
খেলাধূলা টেম্পারিংয়ের ঘটনায় অভিযুক্ত তিন অজি ক্রিকেটার নিষিদ্ধ

টেম্পারিংয়ের ঘটনায় অভিযুক্ত তিন অজি ক্রিকেটার নিষিদ্ধ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৮/০৩/২০১৮ , ১:৩৮ অপরাহ্ণ | বিভাগ: খেলাধূলা


কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের ঘটনায় অভিযুক্ত তিন অজি ক্রিকেটার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন বেনক্রাফটকে নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এই তিন ক্রিকেটারকে নিষিদ্ধ করার কথা জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড। তবে কতদিনের জন্য এই তিন ক্রিকেটারকে নিষিদ্ধ করা হয়েছে তা আজ বুধবার জানা যাবে।

দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যকার কেপটাউন টেস্টের তৃতীয় দিনে বল টেম্পারিংয়ের ঘটনা ঘটায় অজি ক্রিকেটাররা। রীতিমত দলীয় সিদ্ধান্ত মোতাবেক সিরিশ কাগজ নিয়ে মাঠে নামেন ক্যামেরন বেনক্রাফট। তার বল ঘষার পুরো ব্যাপারটি ধরা পড়ে টেলিভিশন ক্যামেরায়। পরে সদ্য সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ এক চাঞ্চল্যকর সংবাদ সম্মেলনে স্বীকার করেন বল বিকৃতির পরিকল্পনার কথা।

দেশে ফিরছেন সস্ত্রীক ডেভিড ওয়ার্নার। ছবি: এবিসি.নেট.এইউ

 বল বিকৃতির স্বীকারোক্তির পরের দিনই অস্ট্রেলীয় সরকার স্মিথকে অধিনায়কত্বের পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেয়। ফলে অধিনায়কত্বের পদ থেকে সরে দাঁড়াতে হয় তাকে। সহ–অধিনায়ক ডেভিড ওয়ার্নারও সরে দাঁড়ান তার পদ থেকে। একই দিনে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি এই ঘটনায় ১ টেস্ট থেকে নিষিদ্ধ করে স্মিথকে। জরিমানা করা হয় তার ম্যাচ ফির শতভাগ। ব্যানক্রফটকে নিষেধাজ্ঞা না দিলেও করা হয় ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা।

ঘটনাটি ‘জাতীয় লজ্জা’ হিসেবে গ্রহণ করে তদন্ত চালিয়ে যায় ক্রিকেট অস্ট্রেলিয়া। ঘটনার বিষয়ে খতিয়ে দেখতে দক্ষিণ আফ্রিকা রওনা হয় তাদের একটি প্রতিনিধিদল। সেই প্রতিনিধিদলই তদন্ত শেষে নিষিদ্ধ করেছে তিন ক্রিকেটারকে। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী সংবাদ সম্মেলনে জানিয়েছেন, এই তিন ক্রিকেটার ছাড়া আর কেউই বল বিকৃতির পরিকল্পনার কথা যে জানতেন না, সে বিষয়ে নিশ্চিত হয়েছে তদন্তকারী দল।

নিষিদ্ধ হওয়া তিনজনই গতকাল দক্ষিণ আফ্রিকা ছেড়েছেন। স্মিথের বদলে দক্ষিণ আফ্রিকা সফরের শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে নেতৃত্বে দেবেন টিম পেইন। বাকি দুজনের জায়গায় দেশ থেকে ডেকে পাঠানো হচ্ছে তিনজনকে। তারা হচ্ছেন ম্যাট রেনশ, জো বার্নস ও অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলকে।

Comments

comments

Close
%d bloggers like this: