আজ: ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, সোমবার, ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি, রাত ১২:০৩
সর্বশেষ সংবাদ
জাতীয়, প্রধান সংবাদ রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘ দৃঢ়প্রতিজ্ঞ : মহাসচিব

রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘ দৃঢ়প্রতিজ্ঞ : মহাসচিব


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ২৪/০৩/২০১৮ , ৬:৪২ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়,প্রধান সংবাদ


জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের স্বেচ্ছায় নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে নিজ বাসভূমিতে প্রত্যাবর্তন নিশ্চিত করতে জাতিসংঘ দৃঢ়প্রতিজ্ঞ।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকে গুতেরেস এ কথা বলেন।

আজ শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বৈঠককালে রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নিয়োগের প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে মহাসচিবের প্রতি আহ্বান জানিয়েছেন শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা সংকট বিষয়ে জোরালো ভূমিকা রাখার জন্য জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান। এ সময় প্রতিমন্ত্রী মহাসচিবকে বাংলাদেশ সফরের পুনঃআমন্ত্রণ জানান। এ ছাড়া জাতিসংঘের সন্ত্রাস দমন কার্যালয়ের আন্ডার সেক্রেটারি জেনারেল ভ্লাদিমির ভরনকভের সঙ্গেও বৈঠক করেন শাহরিয়ার আলম।

গত বছরের ২৫ আগস্ট থেকে সহিংসতার শিকার হয়ে এ পর্যন্ত সাত লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। তাদের কক্সবাজারে অস্থায়ী শরণার্থী শিবিরে আশ্রয় দেওয়া হয়েছে। এই ঘটনাকে ‘জাতিগত নিধনের ধ্রুপদি উদাহরণ’ হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ মিয়ানমার ‘রোহিঙ্গা’ শব্দটি পরিহার করার পাশাপাশি এই জনগোষ্ঠীকে নিজেদের দেশের নাগরিক বা স্বতন্ত্র নৃগোষ্ঠী বলেও স্বীকৃতি দিতে রাজি নয়।

Comments

comments

Close