আজ: ২৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে সফর, ১৪৪৩ হিজরি, সকাল ৮:১০
সর্বশেষ সংবাদ
জীবন ধারা যৌন মিলনে বেশি ক্যালোরি যায় পুরুষের

যৌন মিলনে বেশি ক্যালোরি যায় পুরুষের


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১৩/০১/২০১৮ , ১২:১৮ পূর্বাহ্ণ | বিভাগ: জীবন ধারা


যৌন মিলনে নারীদের তুলনায় পুরষদের বেশি ক্যালোরি খরচ হয় বলে মত দিয়েছেন স্বাস্থ্য বিজ্ঞানীরা। সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত গবেষণার ফল থেকে এমন তথ্য পাওয়া গেছে। গবেষণার হিসাব বলছে, মিলনের সময় একজন পুরুষের শরীর থেকে প্রতি মিনিটে ৪.২ ক্যালোরি খরচ হয়। অন্যদিকে একজন নারীর ক্ষেত্রে খরচ হয় ৩.১ ক্যালোরি।  এই হিসাব মতে ওই গবেষণা আরও বলছে যে, হাটার চেয়ে ভালো ব্যায়াম যৌন মিলন।

একটা প্রচলিত ধারণা আছে যে, একবার যৌন মিলনের ফলে ১০০ থেকে ৩০০ ক্যালোরি খরচ হয়।  তবে এই তথ্যটা এতদিন ছিল একেবারেই অনুমান নির্ভর।  সম্প্রতি কয়েকজন সাহসী মানুষ যৌন মিলনের সময় কি পরিমান ক্যালোরি খরচ এই বিষয়ের ওপর এক গবেষণায় অংশগ্রহণ করেন।   গবেষক উইলিয়াম মাস্টারস এবং ভার্জিনিয়া জনসন তাদের শরীরের সক্রিয়তার তথ্য লিপিবদ্ধ করেন।

গবেষণা বলছে, যৌন মিলনের সময়ে তাদের হৃদস্পন্দনের গতি বেড়ে মিনিটে ১৮০ পর্যন্ত চলে যায়। সাধারণ ব্যায়ামের সাথে এর তুলনা করলে দেখা যায়, মাঝারি ধরণের ভারী ব্যায়াম করতে থাকা অবস্থায় ৫০ বছর বয়সী মানুষের হৃদস্পন্দন থাকে মিনিটে ৮৫ থেকে ১১৯ পর্যন্ত। এ থেকেই বোঝা যায় যে, সাধারণ মাঝারি মাত্রার ব্যায়ামের চাইতে ভালো উপকার পাওয়া যায় যৌন মিলন থেকে। অর্থাৎ এক ঘন্টা সেক্স করলে যেটুকু ক্যালোরি খরচ হয়, ৩৬ মিনিট ব্যায়ামে ওই একই পরিমান ক্যালোরি শরীর থেকে যায়।

SenseWear নামের একটা আর্মব্যান্ড পরিধান করার মাধ্যমেই গবেষণায় অংশগ্রহণকারীদের শরীরের ক্যালোরি খরচের সব তথ্য পেয়ে যান গবেষকরা। প্রথমে এসব অংশগ্রহণকারীদেরকে ৩০ মিনিট মাঝারি মাত্রার ব্যায়াম করতে বলা হয় যাতে গবেষকরা একটা প্রাথমিক ধারণা পান। পরে সেই আর্মব্যান্ড পড়া অবস্থায় তাদেরকে বাসায় পাঠিয়ে দেওয়া হয়। বাসায় যৌন মিলন করার সময় তাদের শরীর থেকে তথ্য চলে আসে গবেষকদের কাছে।

নি:সন্দেহেই জিমে গিয়ে ব্যায়াম করা, দৌড়ানো বা সাঁতার কেটে ঘাম ঝরানোর চাইতে মানুষ যৌন মিলন বেশি পছন্দ করে। আর ঘরের কাজকর্মের চাইতেও এটা বেশি কার্যকর। তাই গবেষকরা আশা করছেন, এই তথ্য জানার ফলে মানুষ যৌন মিলনে আগ্রহী হবে এবং তাদের ক্যালোরি ক্ষয়ের পরিমাণ আগের থেকে একটু হলেও বাড়বে।

Comments

comments

Close
%d bloggers like this: