আজ: ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি, রাত ৯:৫৭
সর্বশেষ সংবাদ
শিক্ষাঙ্গন, স্বাস্থ্য ঢাবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে মানসিক সেবা প্রদান

ঢাবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে মানসিক সেবা প্রদান


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ১০/১০/২০১৭ , ১০:৫১ পূর্বাহ্ণ | বিভাগ: শিক্ষাঙ্গন,স্বাস্থ্য


ভোরের খবর ডেস্ক- ‘কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য’ প্রতিপাদ্য নিয়ে ‘বিশ্ব মাসনিক স্বাস্থ্য দিবস’ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানসিক সেবা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ এবং ছাত্র-নির্দেশনা ও পরামর্শদান দফতর। সেবা প্রদানের লক্ষ্যে মঙ্গলবার সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসির পায়রা চত্বরে একটি স্টল বসিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়। এই স্টলের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এসময় উপস্থিত ছিলেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. ইমদাদুল হক ও ছাত্র নির্দেশনা ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক ও এডুকেশনাল অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মেহজাবীন হক, বিভাগের প্রভাষক রাউফুন নাহার প্রমুখ।

উদ্বোধনী বক্তৃতায় উপাচার্য আখতারুজ্জামান বলেন, শারীরিক ও মানসিক সুস্থতা দুটিই আমাদের কাম্য। মানুষের মানবিক গুণাবলির গুরুত্বপূর্ণ উৎস হচ্ছে মানসিক স্বাস্থ্য। তাই মানুষকে ধারণ করতে হবে, মানবিক সমর্থন দিতে হবে। আমরা যেন মানসিক রোগীদের অন্য মানুষ হিসেবে মনে না করি। একজন অস্বাভাবিক মানুষকে মানবিক সহায়তা বা সমর্থন না দিলে সে মানসিকভাবে বিকারগ্রস্ত হয়। সুস্থ মানুষও অনেক সময় বিকারগ্রস্ত হতে পারে। কারণ মানুষের মানসিক দিক অনেক বিস্তৃত। যেকোনো সময় এর যেকোনো দিকে সমস্যা সৃষ্টি হতে পারে। তাই যেকোনো মানসিক সমস্যা সমাধানে তারা এই ধরনের পরামর্শ কেন্দ্রে এসে মানসিক সহায়তা নিতে পারে।

উল্লেখ্য, মানসিক চিকিৎসা সেবার জন্য এই স্টল সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত ছিল। মানসিক স্বাস্থ্য নির্ণয়ের জন্য মানসিক স্বাস্থ্য পরিমাপক, বিষণ্ণতা পরিমাপক, উদ্বেগ পরিমাপক, কর্ম সন্তুষ্টি পরিমাপক, ইন্টারনেট আসক্তি পরিমাপক ব্যবহার করা হয়। এছাড়াও প্রাথমিক কাউন্সেলিং এর মাধ্যমে রাগ ব্যবস্থাপনা, মানসিক চাপ ব্যবস্থাপনা, যোগাযোগের দক্ষতা, সমস্যা সমাধানের দক্ষতা, সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা, ঘুমের সমস্যা মোকাবেলা, ব্যক্তিত্ব পর্যালোচনা প্রভৃতি বিষয়সমূহের সেবা প্রদান করা হয়।

Comments

comments

Tags:
Close