আজ: ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি, সন্ধ্যা ৭:২৪
সর্বশেষ সংবাদ
রান্নাবান্না চিজ ক্রিম ফিশ টার্ট ও প্রন চিজ কাপ

চিজ ক্রিম ফিশ টার্ট ও প্রন চিজ কাপ


পোস্ট করেছেন: মতপ্রকাশ ডেস্ক | প্রকাশিত হয়েছে: ০১/০১/২০১৭ , ৯:১৪ পূর্বাহ্ণ | বিভাগ: রান্নাবান্না


চিজ ক্রিম ফিশ টার্ট

উপকরণ

টার্টের জন্য ময়দা ১২৫ গ্রাম, মাখন ৬০ গ্রাম, ডিম অর্ধেক ফেটানো, লবণ ১ চিমটি, ফিলিংয়ের জন্য রসুন কুচি ১ চা-চামচ, দুধ ৪-৫ টেবিল চামচ, ভেটকি মাছ ২০০ গ্রাম, ক্রিম ২৫ গ্রাম, বাটার ১ চা-চামচ, ময়দা ১ চা-চামচ, মিক্সড হার্বস আধা চা-চামচ, গ্রেটেড চিজ ১০০ গ্রাম, ডিমের কুসুম ১টি।

 

প্রণালী

টার্টের জন্য ময়দা ও মাখন হাত দিয়ে ঘষে বালির মতো করুন। লবণ ও ডিম দিয়ে মেখে প্লাস্টিক র্যাপ করুন। ১৫ মিনিট রেখে দিন। প্রয়োজনে পানি ব্যবহার করতে পারেন। ময়দা বেলে নিন। টার্ট মোল্ডে বসিয়ে ওভেনে ১০ মিনিট বেক করুন ১৮০ ডিগ্রিতে। প্যানে রসুন দিয়ে মাছ দিন। দুধ দিন। মাছ সেদ্ধ হলে নামান। একটু নেড়ে আবার দুধ মেশান। ক্রিম, হার্বস, লবণ ও সামান্য চিজ দিন। টার্টে মাছের পিস ও চিজ সসে ডিমের কুসুম মিশিয়ে ঢেলে দিন। ওপরে চিজ দিয়ে বেক করুন।

প্রন চিজ কাপ

 

উপকরণ

কাপ বানানোর জন্য ময়দা ১৫০ গ্রাম, ড্রাই ইস্ট আধা চা-চামচ, লবণ, চিনি ১ চা-চামচ করে; পানি পরিমাণমতো, মিক্সড হার্বস আধা চা-চামচ, ফিলিংয়ের জন্য প্রন মাঝারি মাপের ১৫০ গ্রাম, পেঁয়াজ বড় কুচি ১টি, ক্যাপসিকাম কুচি ২৫ গ্রাম, রসুন কুচি ১ বড় চামচ, টমেটো কুচি ২টি, তেল দেড় টেবিল চামচ, চিজ গ্রেট ৭৫ গ্রাম, লবণ পরিমাণমতো।

 

প্রণালী

ছোট পাত্রে ইস্ট, অল্প গরম পানি, চিনি ও ১ চা-চামচ ময়দা গুলে কিছুক্ষণ রেখে দিন। পাত্রে ময়দা নিন ও মাঝখানে ইস্ট গোলা দিন। লবণ ছড়িয়ে অল্প অল্প পানি দিয়ে মেখে ঢেকে রাখুন। ময়দা গোলা ফুলে গেলে তারপর ওটাকে আবার মেখে লেচি কেটে গোল করে বেলুন। মোল্ডের সাহায্যে কাপের আকারে ওভেনে বেক করে নিন। প্যানে তেল দিয়ে রসুন, পেঁয়াজ, ক্যাপসিকাম, প্রন, টমেটো, লবণ, হার্বস নেড়ে নিন। এরপর কাপের মধ্যে দিয়ে ওপরে চিজ জড়িয়ে বেক করুন।

Comments

comments

Close
%d bloggers like this: